সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ০৩:৩৬ অপরাহ্ন

হাকিমপুরে লোহার খনির বিস্তৃতি অনুসন্ধানে আরো একটি কূপ খনন শুরু

হাকিমপুরে লোহার খনির বিস্তৃতি অনুসন্ধানে আরো একটি কূপ খনন শুরু

স্বদেশ ডেস্ক:

দিনাজপুরের হাকিমপুরে আবিষ্কৃত লোহার খনির বিস্তৃতি অনুসন্ধানে নতুন করে আরো একটি কূপ খনন কাজ শুরু করেছে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর। গতকাল বুধবার বেলা ৩টায় উপজেলার আলিহাট ইউনিয়নের ভাটারা এলাকায় এই কূপ খনন কাজের উদ্বোধন করেন দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলি সাদিক। এ নিয়ে ওই এলাকায় মোট তিনটি কূপ খনন করা হচ্ছে।
উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতরের মহাপরিচালক নিজাম উদ্দিন, পরিচালক মইন উদ্দিন আহাম্মদ, হাকিমপুর উপজেলা চেয়ারম্যান হারুন উর রশিদ, উপজেলা নির্বাহী কর্মকর্তা আবুর রাফেউল আলম, পৌরমেয়র জামিল হোসেন চলন্ত, বিরামপুর উপজেলা চেয়ারম্যান খায়রুল আলম রাজু, পৌরমেয়র টুটুলসহ স্থানীয় ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতরের মহাপরিচালক নিজাম উদ্দিন বলেন, এখানে প্রাপ্ত লোহার আকরিকের গুণগত মান বিশ্বের অন্যান্য খনির চেয়ে ভালো এবং এখানে কম গভীরতায় এর অস্তিত্ব থাকায় খনি বাস্তবায়নের সম্ভাবনা অনেক।

দিনাজপুর-৬ আসনের সংসদ সদস্য শিবলি সাদিক বলেন, ইতঃপূর্বে দীঘিপাড়া এলাকায় কয়লার খনি আবিষ্কার হয়েছে। এখন এখানে লোহার খনি আবিষ্কার হচ্ছে। খনিগুলো বাস্তবায়ন করা গেলে এলাকার অনেক মানুষের কর্মসংস্থান হবে। এলাকার মানুষের জীবন মান উন্নয়ন সম্ভব হবে।

উল্লেখ্য, ২০১৩ সালে আলিহাট ইউনিয়নের মুশিদপুর এলাকায় প্রথম কূপ খনন করে লোহার খনি আবিষ্কার করে বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতর। দ্বিতীয় কূপ খনন করা হয় ইশবপুর এলাকায়। এ সময় মাটির ১৩০০ ফুট গভীরতায় ৪০০ ফুট পুরুত্বের লোহার খনির সন্ধান পাওয়া যায়। এর পর থেকে শুরু হয় খনির বিস্তৃতি অনুসন্ধানে কূপ খনন কাজ। মোট ১০ থেকে ১২টি কূপ খনন করা হবে বলে জানান বাংলাদেশ ভূতাত্ত্বিক জরিপ অধিদফতরের কর্মকর্তারা।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877